ওয়ার্ডপ্রেস থিম চেক করার ৫ টি দারুন সাইট

সম্প্রতি কোন একটি সাইট ঘুরে আসার পর কি আপনার এমন মনে হয়েছে ! একটু আগে যে সাইটটি থেকে ঘুরে এলাম সে সাইট টি কোন ওয়ার্ডপ্রেস থিমটি ব্যবহার করেছে। অথবা সেটি ওয়ার্ডপ্রেস CMS দিয়ে বানানো হয়েছে কি না! চলুন ওয়ার্ডপ্রেস থিম চেক করার বিষয়গুলো জেনে নিই।

ব্লগিং জগতে যারা একেবারে নতুন তাদের কাছ থেকে প্রায় একটি বিষয় শোনা যায়। ” অমুক ওয়েবসাইটের থিমটি আমার পছন্দ হয়েছে। ঐ সাইটটি কোন থিম ব্যবহার করেছে বা থিমের নামটি কি সেটা জানতে চাই ” !

এটি ফ্রি এবং সহজে চেক করা যায়। এই আর্টিকেলে আমরা আপনাকে দেখাব, কিভাবে একটি ওয়ার্ডপ্রেস থিম খুঁজে বের করবেন।

আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করবেন, তখন আপনার সবচেয়ে বড় সিদ্ধান্তগুলির মধ্যে একটি হলো সাইটের ধরণ অনুযায়ী থিম বেছে নেওয়া।

আপনার সাইটের জন্য উপযুক্ত ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন করার সময় অনেক কিছু চিন্তা করার দরকার আছে। যদি আপনি এমন কোন লেআউট এবং ফিচার যুক্ত থিম খুঁজে পান যা আপনার পছন্দ হয়েছে, তবে তা আপনার জন্য সঠিক থিম বাছাই করার একটি দারুন উপায় হতে পারে।

কিছু কিছু ওয়েবসাইট কাস্টম থিম ব্যবহার করে থাকে। আপনি সেগুলো খুঁজে পাবেন না। তবে বেশিরভাগ ওয়েবসাইট ফ্রি ওয়ার্ডপ্রেস থিম বা প্রিমিয়াম থিম ব্যবহার করে।

একটি ওয়েবসাইট কোন ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করছে সেটি চেক করা আসলে অনেক সহজ।

ফুটারে গিয়ে ওয়ার্ডপ্রেস থিম চেক করুন

অনেক ওয়ার্ডপ্রেস থিমের নাম সেই থিমের ফুটার সেকশনে দেওয়া থাকে। সাইটের ওনার রিমুভ না করলে সেটি দেখা যাবে। একটি থিমের নাম সহজে ও তাড়াতাড়ি চেক করার উপায় হলো ওয়েবসাইটের ফুটার সেকশনে গিয়ে দেখা।

ওয়ার্ডপ্রেস থিম চেক করার কয়েকটি সাইট

১. WP Theme Detector : একটি ওয়েবসাইট কোন থিম ব্যবহার করছে তা সহজে চেক করার জন্য এটি একটি দারুন সাইট।

WP Theme Detector এর মাধ্যমে সাইটের প্লাগিন ও হোস্টিং প্রোভাইড সম্পর্কে জানতে পারবেন। এসব তথ্য আপনি গুছানো আকারে পাবেন। কোন সাইট যদি চাইল্ড থিম ব্যবহার করে সেটির প্যারেন্ট থিমের নাম, ভার্সন,পপুলারিটি ও লাইসেন্স এর তথ্য জানতে পারবেন।

Website : wpthemedetector.com
Features :
Child theme provider/author
Parent theme
Parent theme provider
Plugins
Addition info about the site

২. WP Detector : ওয়ার্ডপ্রেস থিম চেক করার জন্য এই সাইটটি বেশ জনপ্রিয়। এতে থিম চেক করার পাশাপাশি ঐ সাইটে কি কি প্লাগিন যুক্ত রয়েছে তার একটি আংশিক লিস্ট দেখায়।

আপনি যে সাইটের থিম চেক করছেন সেটির হোস্টিং প্রোভাইডর সম্পর্কে ও তথ্য পাবেন। SEO ইনফরমেশন সেকশনে সাইটটির সেমরাশ ও এলেক্সা র‍্যাংক সম্পর্কে ও জানতে পারবেন।

Website : wpdetector.com
Features :
Theme details
Detected wordpress plugins
Additional information
Hosting information
Seo information

৩. Scanwp : থিম ডিটেক্ট করার জন্য Scanwp একটি দুর্দান্ত সাইট। অন্যান্য ওয়ার্ডপ্রেস থিম ডিটেক্ট সাইটগুলোর মত এতে ও অনেক ফিচার রয়েছে।

আপনি যে সাইটের থিম চেক করবেন সেটির অর্গানিক ট্রাফিক কত,ব্যাকলিংক ও তার কম্পিটিটর কারা সে সম্পর্কে ধারনা পাবেন।

Website : scanwp.net
Features : Domain information
Competitor information
Keyword this site rank for
Backlink information

৪. WPBeginner Theme Detector Tool : WPBeginner এর WordPress theme detector tool দিয়ে একটি ওয়েবসাইট কোন থিম ব্যবহার করছে সেটি সহজে বের করতে পারবেন। ওয়েবসাইটটির নামটি লিখে analyze website এ ক্লিক করলে সেখানে কোন থিম ব্যবহার করা হয়েছে তা ডিটেক্ট করে কয়েক সেকেন্ডের মধ্যে বের করে দিবে।

Website : wpbeginner.com

৫. Isitwp : Isitwp সাইটে সহজে একটি ওয়ার্ডপ্রেস থিম চেক করতে পারবেন।

Website: isitwp.com
Features : Theme detect
Plugins details

WP Beginner এবং Isitwp এ দুইটি থিম ডিটেক্টর শুধু মেইন থিমকে আইডেন্টিফাই করতে সক্ষম। আপনি যদি কোন একটি থিমের চাইল্ড ভার্সনটি ব্যবহার করেন রেজাল্ট পেইজে, “It does not exist in our database”. এ রকম একটা লেখা দেখতে পাবেন।

এতে থিমের নামটি প্রদর্শন করবে, আপনি এটি অনলাইনে সার্চ করে দেখতে পারেন এবং ডাউনলোড বা কেনার জন্য পাওয়া যায় কিনা তা দেখতে পারেন।

এইতো জেনে গেলেন একটি সাইটের থিমের নাম কিভাবে খুঁজে বের করবেন। উপরে দেওয়া যে কোন একটি সাইট ব্যবহার করে আপনি সহজে ওয়ার্ডপ্রেস থিম চেক করতে পারেন। আশা করি এই লেখাটি কোন সাইট কি ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করছে তা সন্ধান করতে আপনাকে সহায়তা করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =