১০০ টি ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইট । বিগিনারদের জন্য !

ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইট

ওয়ার্ডপ্রেস হলো ব্লগিং প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি জনপ্রিয় সিএমএস। ওয়েবে থাকা ৪২% ভাগ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি। নিচে দেওয়া ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইটগুলো প্রায় ওয়ার্ডপ্রেস দিয়ে বানানো।

কিছু কিছু সাইট অন্য CMS দিয়ে বানানো। যেমন – Sitepoint সাইটটি Sanity CMS দিয়ে তৈরি করা হয়েছে।

ওয়ার্ডপ্রেস সম্পূর্ণ ফ্রি এবং ১০০% কাস্টমাইজযোগ্য। ব্লগিং প্ল্যাটফর্ম হিসাবে ৮০ ভাগের বেশি লোক ওয়ার্ডপ্রেস ব্যবহার করছে। তাই যদি কেউ ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ পোস্ট বা সর্বশেষ পরিবর্তনগুলোর ব্যাপারে ধারনা বা নিজেকে আপডেট না রাখেন তবে তিনি অনেক পিছিয়ে পরবেন।

নিয়মিত ট্রেন্ডস এবং আপডেটেগুলোর সাথে নিজেকে আপডেট রাখার সর্বোত্তম উপায় হল সেরা ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইটগুলোতে চোখ রাখা।

আর এই ধরনের ব্লগগুলি দারুণ টিউটোরিয়াল এবং টিপস দিয়ে থাকে যা আপনার ওয়ার্ডপ্রেস চালিত ওয়েবসাইটগুলি পরিচালনা করতে সহায়তা করবে।

১০০ টি ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইট এর তালিকা

ওয়ার্ডপ্রেস হলো ওয়েবসাইট তৈরির সর্বাধিক একটি জনপ্রিয় মাধ্যম। আপনি যদি ব্লগ, ইকমার্স স্টোর,ফোরাম,এডুকেশন সাইট ইত্যাদি যে কোনও ধরণের ওয়েবসাইট বানাতে চান তবে ওয়ার্ডপ্রেস একটি দারুন মাধ্যম।

কেবল মনে রাখবেন, সেলফ হোস্টেড WordPress.org এবং WordPress.com একই জিনিস নয়। বেশিরভাগ ক্ষেত্রে সেলফ-হোস্টেড WordPress.org ই ব্যবহার করা হয় ওয়েবসাইট তৈরি করতে। এতে আপনি নিজের ইচ্ছামত একটি সাইটকে সাজাতে পারবেন। ওয়ার্ডপ্রেস এমন একটি CMS যা দিয়ে আপনি সব ধরনের ওয়েবসাইট সহজেই বানাতে পারবেন।

আশা করি ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইট গুলোর তালিকাটি আপনাদের ভালো লাগবে।

নোট : কিছু কিছু ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইটের ফাউন্ডারের নাম ও শুরুর সালগুলো পাওয়া যায় নি। আপনারা যদি সেগুলো সম্পর্কে জেনে থাকেন বা খুঁজে পান আমাদের অবশ্যই কমেন্ট করে জানাবেন।

ওয়ার্ডপ্রেস সম্পর্কিত সেরা কয়েকটি ব্লগ সাইটের ব্যাপারে জানতে, এই লেখাটি পড়ে নিতে পারেনৰ – ১৫ টি ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × three =