১৫ টি ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইট

ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ

আপনি কি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ বা ওয়েবসাইটের জন্য বিভিন্ন টিপস ও সমাধান খুঁজছেন? আপনি কি নিজের ওয়েবসাইট বা ব্লগকে আরও ডেভেলাপ করতে চান ! তাহলে ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ নিয়ে আলোচনা করা আমাদের এই লেখাটি পড়তে পারেন।

বর্তমানে ওয়ার্ডপ্রেস একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম যা আপনাকে ব্লগ বা ব্যবসা অথবা সেটি যাই হোক না কেন পরিচিতি পেতে সহায়তা করে।
ওয়ার্ডপ্রেসের সবচেয়ে দারুন ব্যাপারটি হলো এতে কয়েক হাজার থিম এবং প্লাগইন রয়েছে। যা দিয়ে আপনি নিজের মতো একটি ওয়েবসাইট বানাতে পারবেন।

এখানে একটি জিনিস অনুপস্থিত সেটা হলো শেখার জায়গা। আপনার সাইট সেট আপ করতে এবং সঠিক থিম, প্লাগইনস, হোস্ট ইত্যাদি নির্বাচন করতে আপনার গাইড এবং টিউটোরিয়ালের দরকার হবে।

তবে এখন, আপনার সেটি নিয়ে তেমন চিন্তা করার প্রয়োজন নেই। আপনাকে সাহায্য করার জন্য প্রচুর ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ রয়েছে।

ওয়ার্ডপ্রেস এর খুঁটি নাটি বিষয় নিয়ে আলোচনা করা ১০ টি বেস্ট সাইটের সাথে আজ আপনাদের পরিচয় করিয়ে দিবো।

ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সমূহ

১. WordPress Official Blog

অবশ্যই আমাদের এই তালিকাতে ওয়ার্ডপ্রেসের নিউজ ব্লগটি অন্তর্ভুক্ত করতে হবে। যাকে নিয়ে আমাদের সকল আয়োজন তাকে কিভাবে বাদ দেওয়া যায়।

ওয়ার্ডপ্রেসের মূল আপডেট, ফিচার, কমিউনিটি ইভেন্ট,ডেভেলপারদের লেখা এবং ওয়ার্ডপ্রেস সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান পেতে এর কোন তুলনা হয় না। তাই ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগের পছন্দের তালিকায় আমরা ওয়ার্ডপ্রেস অফিসিয়াল ব্লগকে প্রথমে রাখছি।

২. WP Beginner

ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইটের কথা মাথায় আসলে প্রথমে আসে WP Beginner এর নাম। ওয়ার্ডপ্রেস নিয়ে যত রকমের তথ্য, টিউটোরিয়াল,টিপস রয়েছে সব এতে পাবেন।

ছবিঃ Wpbeginner এর ওয়েবসাইট থেকে নেওয়া

২০০৯ সালে Syed Balki এটি প্রতিষ্ঠা করেন। Sayed এই ব্লগটি শুরু করেছিলেন কারণ ইন্টারনেটে যে সমস্ত ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল রয়েছে সেগুলো শুধু ডেভেলপার জন্য লেখা এবং তিনি এটি পরিবর্তন করতে চেয়েছিলেন। এভাবেই তিনি বিশ্বের বৃহত্তম ওয়ার্ডপ্রেস ব্লগ হিসাবে WP Beginner কে বড় করেছেন।

৩. Code In WP

Lonut Neagu ২০১৩ এই সাইটটি তৈরি করেন। এটি একটি দারুন ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ।

এই ব্লগে ওয়ার্ডপ্রেস এর প্রায় সমস্ত বিষয়ে নিয়ে আলোচনা রয়েছে। তারা কেবল ডিজাইন এবং ডেভেলাপমেন্ট নিয়ে নয়, ফ্রিল্যান্সিং এর বিভিন্ন দিক এবং ওয়ার্ডপ্রেস ব্লগের মাধ্যমে কীভাবে অনলাইনে আয় করা যায় তা নিয়ে আলোচনা করে।

ওয়ার্ডপ্রেস ইউজার এবং ডেভেলপারদের জন্য এই সাইটটি আলোচনার বিষয়বস্তু বা প্রধান কেন্দ্র বলা যায়।

৪. Shout Me Loud

Shout Me Loud এর প্রতিষ্ঠাতা হলেন Harsh Agarwal। ২০০৬ সাল থেকে তিনি ব্লগিং করছেন। অনেক ব্লগারের কাছে তিনি অনুপ্রেরণার উৎস।

তিনি প্রথম ব্লগিং শুরু করেন ব্লগস্পট এর মাধ্যমে। পরিবর্তিতে তিনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করা শুরু করলে এর প্রতি তার ভালোলাগা শুরু হয়। এ ব্যাপারে তিনি তার ব্লগে প্রায় লিখে থাকেন।

ওয়ার্ডপ্রেস এবং ব্লগিংয়ের মাধ্যমে ইনকাম সম্পর্কিত বিভিন্ন বিস্তৃত বিষয় নিয়ে লেখা পাবেন এই ব্লগ থেকে।

৫. WP101

Swan Hesketh হলেন এই ব্লগটির প্রতিষ্ঠাতা। WP101 বিগিনারদের জন্য সর্বাধিক জনপ্রিয় সাইট। এতে রয়েছে ওয়ার্ডপ্রেস ভিডিও টিউটরিয়াল সিরিজ। ২০০৮ সাল থেকে তাদের টিউটোরিয়াল ও ভিডিওগুলো ত্রিশ মিলিয়নেরও বেশি বিগিনারকে সাহায্য করে আসছে।

৬. Elegant Themes Blog

Elegant Themes ব্লগটি তাদের নতুন ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলি সম্পর্কে কার্যকরী টিপস, টিউটোরিয়াল এবং আপডেট দিয়ে থাকে। ব্লগে Kevin Muldoon, Brenda Barron and Jacqueline Thomas মতো সম্মানিত ওয়ার্ডপ্রেস ব্লগারদের উপস্থিতি রয়েছে।

ছবিঃ Elegant Themes এর ওয়েবসাইট থেকে নেওয়া

৭. Elementor Blog

আপনি এলিমেন্টরের কথা শুনেছেন – এটি ওয়ার্ডপ্রেসের জন্য সেরা পেইজ বিল্ডার প্লাগিন। কিন্তু আপনি কি জানেন যে তারা একটি ব্লগও চালায়? এলিমেন্টরের সাহায্যে একটি ওয়েবসাইটকে কীভাবে আরও ভালোভাবে তৈরি করা যায় সে সমস্ত টিপস তাদের ব্লগে পাবেন। তার পাশাপশি অনুপ্রেরণামূলক,ওয়েব ডিজাইন নিয়ে তথ্য, ফ্রিল্যান্সারদের সাক্ষাতকার এবং আরও অনেক কিছু দুর্দান্ত পরামর্শ রয়েছে।

৮. WP Buffs

এই ব্লগটি টিউটোরিয়াল, বিভিন্ন রিসোর্স , প্লাগইন সম্পর্কিত টিপস, নতুনদের জন্য অনলাইন মার্কেটিং সম্পর্কিত বিষয় নিয়ে পরামর্শ দিয়ে থাকে।

৯. Themegrill Blog

থিম গ্রিল সাইটটি ২০১৪ সালে Sanjip Shah & Rabin Shrestha প্রতিষ্ঠা করেছিলেন।

আপনি যখনই তাদের সাইটে যান, প্রতিটি নিশের জন্য সেরা থিম এবং প্লাগইনগুলো নিয়ে লেখা পোস্টগুলোর কালেকশন দেখতে পাবেন। যার মাধ্যমে আপনি আপনার সাইটের জন্য প্রয়োজন মত এবং পছন্দ অনুসারে থিমস ও প্লাগিন বাছাই করতে পারবেন।

আপনার ব্লগটিকে পরবর্তী ধাপে নিয়ে যেতে Themegrill এর রয়েছে নিজস্ব কিছু চমৎকার থিমস এবং প্লাগইনস।

১০. WP Fame

WP Fame হলো একটি ওয়ার্ডপ্রেস ভিত্তিক ব্লগ বা পাবলিকেশন। Syed Sazzadul Bari হলেন এটির প্রতিষ্ঠাতা।

ওয়ার্ডপ্রেস নিয়ে অসংখ্য টিউটোরিয়াল,নিউজ,রিভিউ,টিপস এন্ড ট্রিকস সহ বিভিন্ন সহায়ক পোস্ট পাবেন এই ব্লগে। আপনি বিগিনার কিংবা এডভান্স ওয়ার্ডপ্রেস ইউজার হোন না কেন, WP Fame থেকে আপনি কিছু না কিছু শিখতে পারবেন।

১১. Yoast SEO Blog

Yoast SEO কে আমরা আমাদের তালিকা থেকে বাদ দিতে পারি না। যখন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন প্লাগিনের বিষয়টি সামনে আসে প্রায় লোক Yoast কে সাজেস্ট করে থাকে। সেটি ছাড়াও ওয়ার্ডপ্রেস এসইও কৌশল, অন সাইট এসইও টিপস, সোশ্যাল মিডিয়া গাইড এবং প্লাগইন আপডেটের জন্য তাদের ব্লগ অনুসরণ করতে পারেন। অনেক সহজ ও সুন্দর ভাবে লেখাগুলো সাজানো রয়েছে এতে।

ছবিঃ Yoast এর ওয়েবসাইট থেকে নেওয়া

১২. Kinsta Blog

Kinsta একটি ওয়ার্ডপ্রেস হোস্টিং সরবরাহকারী, তবে তাদের ব্লগ সেকশনটি দৃষ্টি আকর্ষন করার মতো। তারা ডেভলপমেন্ট এবং ইকোসিস্টেম বিশ্লেষণের উপর প্রচুর দরকারী ওয়ার্ডপ্রেস আর্টিকেল লিখেন। ওয়ার্ডপ্রেস গুরুদের সাথে কিনস্টার সাক্ষাতকারগুলি বিশেষ অনুপ্রেরণামূলক।

১৩. WP Superstars

WP Supertars কে ব্লগের চেয়ে রিভিউ সাইট বললে ভুল হবে না। তারা ওয়ার্ডপ্রেস নিয়ে সেরা টিউটোরিয়াল এবং পোস্ট তৈরি করে যা একজন বিগিনার এর পাশাপশি এডভান্স ইউজারের ও উপকারে আসে।

আপনি কেবল আপনার পছন্দসই ওয়ার্ডপ্রেস প্রোডাক্টগুলোর (যেমন, থিমস, প্লাগইনস, হোস্টিং ইত্যাদি) অসাধারণ রিভিউ পাবেন না, এতে ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ভাল ও গবেষণামূলক পোস্টও পাবেন।

১৪. WP Leaders

WP Leaders বেস্ট অফ তালিকার উপর ফোকাস করে বিভিন্ন ওয়ার্ডপ্রেস গাইড প্রকাশ করে থাকে।

১৫. WP Crafter

Adam Preiser দ্বারা প্রতিষ্ঠিত WP Crafter হল ওয়ার্ডপ্রেস সম্পর্কে সর্বাধিক জনপ্রিয় ইউটিউব চ্যানেল এবং ব্লগ।

ট্যাগলাইনে যেমন বলা হয়েছে, “WordPress reviews and tutorials for non-techies,” WP Crafter কোডিং না জানা লোকদের জন্য তৈরি করা হয়েছে যাতে তারা ব্লগের গভীর-পর্যালোচনা এবং টিউটোরিয়ালের মাধ্যমে ওয়ার্ডপ্রেসের সর্বাধিক সুবিধা সমূহ ব্যবহার করতে পারে।

অ্যাডামের ভিডিওগুলি খুব উচ্চ মানের, এবং সে সবসময় সেগুলিতে প্রচুর তথ্য দিয়ে থাকে।

ওয়ার্ডপ্রেস এমন একটি কমিউনিটি যা খুব দ্রুত বেড়ে চলেছে। কমিউনিটি বড় হওয়ার সাথে সাথে অনেকে তাদের ওয়ার্ডপ্রেস সাইটগুলিকে কিভাবে পরবর্তী স্তরে নিয়ে যেতে পারে তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে।

অন্যদের অভিজ্ঞতাগুলো থেকে ধারনা নিয়ে আপনি ও শুরু করতে পারেন এবং ধাপে ধাপে এগিয়ে যেতে পারবেন।

নিচে কমেন্ট করে আমাদের জানান এর মধ্যে কোনটি আপনার প্রিয়। যদি আপনার দারুন কোন ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ এর ব্যাপারে জানা থাকে তা উল্লেখ করুন।

ওয়ার্ডপ্রেস সম্পর্কিত ব্লগ সাইটগুলো নিয়ে আমাদের লিস্ট আকারে দেওয়া একটি লেখা রয়েছে –ওয়ার্ডপ্রেস ব্লগ সাইট সমূহ। আশা করি লেখাটি পড়বেন এবং আমাদের সাথে থাকবেন।ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *