Webp

WebP কি? ওয়ার্ডপ্রেসে কিভাবে WebP ইমেজ ব্যবহার করবেন?

WebP হলো একটি নতুন ইমেজ ফরম্যাট। এই ফরম্যাটটি গুগল দ্বারা ডেভেলপ করা হয়েছে। আপনার ডিভাইসে থাকা ছবিগুলো দেখবেন JPEG, JPG অথবা PNG এর মধ্যে যে কোন একটা ফরম্যাটে রয়েছে। ঠিক তেমনি WebP হলো একটি ছবির বিকল্প ফাইল ফরম্যাট।

২০১০ সালের ৩০ সেপ্টেম্বরে WebP ফরম্যাটটি প্রাথমিকভাবে প্রকাশ করা হয়। এটিকে WebM মাল্টিমিডিয়া কনটেইনার ফরম্যাট এর সিস্টার প্রজেক্ট হিসেবে ধরা হয়।

ওয়েবপি ইমেজ ফরম্যাট ব্যবহার করার ফলে ২৫-৩৪% ইমেজের ফাইল সাইজ কমে যাবে JPEG ফাইলের তুলনায়। PNG ফাইলের তুলনায় ২৬% কমে যাবে। এতে সাইজ কম হলেও ইমেজের কোয়ালিটির কোনো পরিবর্তন হবে না।

আপনি যখন pageSpeed Insights এ আপনার সাইটের স্পিড চেক করবেন তখন কিছু রিকমেন্ডেশন দেখায়। আপনার সাইটের স্পিড যদি ইমেজের কারনে স্লো হয়ে থাকে তাহলে নিচে দেওয়া ইমেজটির মতো দেখতে পাবেন।

WebP তে Lossy এবং Lossless এই দুটো কমপ্রেশন সাপোর্ট করে। তাই সঠিক রিডাকশন নির্ভর করবে আপনি কোন কমপ্রেশনটি ব্যবহার করবেন সেটির উপর।

WebP কমপ্রেশন সম্পর্কে বিস্তারিত জানতে আপনি গুগলের এই লেখাটি পড়তে পারেন, Compression Techniques.

WebP যে সব ব্রাউজারে সাপোর্ট করে

WebP image এখনো সব ব্রাউজারে সাপোর্ট করে না। তার মধ্যে রয়েছে Safari ব্রাউজার ও। তবে বেশিরভাগ টপ রেটেড ব্রাউজারগুলোতে এ ফরম্যাটটি সাপোর্ট করে।

যে সব ব্রাউজার ওয়েবপি সাপোর্টেড সেগুলো হলো :

  • Chrome (ডেক্সটপ ও মোবাইল)
  • Firefox (ডেক্সটপ ও মোবাইল)
  • Opera (ডেক্সটপ ও মোবাইল)
  • Edge

WebP কি ওপেন সোর্স?

এটি একটি ওপেন সোর্স ফাইল ফরম্যাট। গুগল এর মতে, এই ইমেজ এক্সটেনশনটি ওপেন সোর্স হওয়ায় যে কেউ এই ফরম্যাটটি নিয়ে কাজ করতে পারবে। তার পাশাপাশি এটি ইমপ্রুভ করার জন্য পরামর্শ দিতে পারবে।

ব্যবহারকারীদের ইনপুট এবং পরামর্শের সাহায্যে গুগল বিশ্বাস করে যে, সময়ের সাথে সাথে WebP গ্রাফিক ফরম্যাট হিসাবে আরও কার্যকর হয়ে উঠবে।

WebP ইমেজের সর্বোচ্চ পিক্সেল সাইজ কতো?

ওয়েবপি V8 এর সাথে বিটস্ট্রিম কম্পিট্যাবল এবং Width ও Height এর জন্য ১৪ বিট ব্যবহার করে থাকে। একটি ওয়েবপি ইমেজের সর্বোচ্চ পিক্সেল সাইজ হলো 16383 x 16383।

ওয়ার্ডপ্রেসে যেভাবে WebP ইমেজ ব্যবহার করবেন

যেহেতু সকল সকল ব্রাউজারে ওয়েবপি ফাইল সাপোর্ট করে না সেহেতু আপনি ওয়ার্ডপ্রেস মিডিয়া ফাইল লাইব্রেরিতে, JPG ও PNG ফাইলের মতো সরাসরি আপলোড করতে পারবেন না।

এর জন্য সমাধান রয়েছে। ওয়েবপি ফাইল ওয়ার্ডপ্রেসে সরাসরি আপলোড করার পরিবর্তে আপনি প্লাগিন দিয়ে সেটা করতে পারেন। এতে বাড়তি একটা সুবিধা রয়েছে। এতে অরিজিনাল ফাইলগুলো ওয়েবপি ফাইলে কনভার্ট করে দেয়।

এমনকি যে সব ব্রাউজারে এই WebP ইমেজগুলো সাপোর্ট করে না সে সব ব্রাউজারে অরিজিনাল ফাইলগুলো আপনাকে দেখাবে।

ধরুন, আপনি JPG ফাইল আপলোড করে সেটা প্লাগিন দিয়ে ওয়েবপি তে কনভার্ট করলেন। এখন আপনার ব্রাউজারে যদি ওয়েবপি সাপোর্ট না করে তাহলে ঐ JPG ফাইলটা আপনাকে দেখাবে। এতে করে আপনি সেই ইমেজটি দেখা থেকে বঞ্চিত হবেন না।

যদি আপনার সাইটে প্রচুর ইমেজ ব্যবহার করে থাকেন এবং সেগুলি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগকে স্লো করে দিচ্ছে, তবে আপনার অবশ্যই ওয়েবপি ইমেজ ব্যবহার করা উচিত।

নিচে দেওয়া কয়েকটি ওয়েবপি ইমেজ প্লাগিনের মাধ্যমে আপনার ওয়েবসাইটকে স্লো হওয়া থেকে মুক্ত রাখতে পারবেন। তবে এই প্লাগিনগুলো ওয়ার্ডপ্রেস Cache Plugin, CDN যুক্ত করে ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকে।এগুলো সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হলো :

• Imagify
• Smush
• ShortPixel
• Optimole
• EWWW Image Optimizer
• WebP Converter for Media

Imagify : Imagify হল একটি ওয়ার্ডপ্রেস প্লাগইন যা আপনার সাইটে মিডিয়া লাইব্রেরিতে থাকা এবং যে ছবিগুলি যুক্ত করতে চান সে ছবিগুলোর সাইজ কমিয়ে দেয়।

ওয়ার্ডপ্রেসে ইমেজ অপটিমাইজেশনের জন্য Imagify একটি নামকরা প্লাগিন হিসেবে পরিচিত। তবে এর ফ্রি প্ল্যান অনুযায়ী, প্রতি মাসে শুধু ২০ mb পর্যন্ত ইমেজ অপটিমাইজ করতে পারবেন।

Smush : Smush এর অন্যতম সুবিধা হলো আপনি ফ্রি তে আনলিমিটেড ইমেজ অপটিমাইজ করতে পারবেন। তবে তাদের এই দুইটি জিনিস ফলো করতে হবে –
১. তাদের এই ফ্রি ভার্সনে Lossless কমপ্রেশন করা যাবে।
২. প্রতিটি ইমেজ এর সাইজ যাতে ১ mb এর বেশি না হয়।

ShortPixel : ShortPixel এ আপনি Lossy, Glossy, Lossless যে কোন একটি মুড সিলেক্ট করে ইমেজ অপটিমাইজ করতে পারবেন। ShortPixel প্রতি মাসে ১০০ টি পর্যন্ত ইমেজ ক্রেডিট দিয়ে থাকে। এতে ইমেজের সাইজ নিয়ে কোন ধরাবাঁধা নেই।

Optimole : অন্য সকল প্লাগিন থেকে Optimole কিছুটা আলাদা। এতে আপনি আনলিমিটেড ইমেজ অপটিমাইজ করতে পারবেন। তবে এর লিমিট ৫০০০ ভিজিটর পযর্ন্ত প্রতি মাসে। আপনার সাইটে ৫০০০ এর বেশি ভিজিটর আসলে এটি কাজ বন্ধ করে দিবে। তাই এর আপনাকে তাদের প্রিমিয়াম প্ল্যান ব্যবহার করতে হবে।

EWWW Image Optimizer : এই ইমেজ অপটিমাইজার আপনাকে আপনার আগের আপলোড করা ইমেজ ফাইলগুলি সহজেই WebP ইমেজে রূপান্তর করতে দেয়। অন্যান্য প্লাগিনের মতো এটিও একটি জনপ্রিয় ইমেজ অপটিমাইজার।

WebP Converter for Media : এই প্লাগিনটি ব্যবহার খুব সহজ। এটি অন্য ফরম্যাটের ইমেজগুলোকে ওয়েবপি তে কনভার্ট করে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের স্পিডকে ঠিক রাখবে। বিভিন্ন রকমের জটিল ফিচার ও সেটিংস যুক্ত প্লাগিন ব্যবহার করতে না চাইলে এটি হবে আপনার সাইটের জন্য উপযুক্ত একটু প্লাগিন।

একটু যদি মজার ছলে বলি। কাকলী ফার্ণিচার বিজ্ঞাপণটির মতো “দামে কম, মানে ভালো” টাইপের যদি চান তাহলে WebP Converter for Media প্লাগিনটি হবে আপনার জন্য বেস্ট।

ইমেজ অপটিমাইজেশন ও কমপ্রেশন নিয়ে আপনাদের ভালো কোনো প্লাগিন সম্পর্কে জানা থাকলে আমাদের কমেন্ট করে জানাতে ভুলবেন না। ধন্যবাদ সবাইকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 7 =