999 ও বাংলাদেশের কিছু জরুরি সেবা নাম্বার সমূহ

999

999 হলো বিশ্বের বেশ কয়েকটি দেশের একটি সরকারি জরুরি টেলিফোন নাম্বার। এই সরকারি সার্ভিসটি যে কোন কলকারীকে জরুরি সহায়তার জন্য জরুরি সেবাগুলো পেতে সাহায্য করে থাকে।

জরুরি সেবা হিসেবে 999 নাম্বারটি যে সকল দেশ ও অঞ্চল ব্যবহার করে থাকে –

Bahrain, Bangladesh, Botswana, Eswatini, Ghana, Guernsey, Hong Kong, Ireland, Isle of Man, Jersey, Kenya, Macau, Malaysia, Mauritius, Poland, Qatar, Sudan, Saudi Arabia, Singapore, Trinidad and Tobago, Seychelles, Uganda, United Arab Emirates, United Kingdom, এবং Zimbabwe.

999 ও বাংলাদেশের কিছু হটলাইন নাম্বার

999 বাংলাদেশের একটি জরুরি সেবা নাম্বার। এই নাম্বারটি আমাদের দেশে National Emergency Service হিসেবে পরিচিত।

999 – জরুরি সেবা। 999 বাংলাদেশ পুলিশের অধীনে পরিচালিত একটি জরুরি কল সেন্টার। এই নাম্বারে বিনামূল্যে ফোন করে আপনি জরুরী মুহুর্তে পুলিশ, ফায়ার সার্ভিস এবং এ্যাম্বুলেন্স এর সাহায্য নিতে পারবেন । তাছাড়া যে কোন অপরাধের তথ্যও পুলিশকে জানিয়ে সাহায্য করতে পারবেন ও সহায়তা পাবেন।

333 – সরকারি তথ্য ও সেবা। বাংলাদেশের যে কোন তথ্য জানার জন্য এবং সরকারি কমকর্তাদের সাথে কথা বলতে এই নাম্বারে কল করতে পারেন। করোনাকালীন বর্তমান পরিস্থিতিতে মাত্র একটি ফোন কলের মাধ্যমে পাবেন জরুরি স্বাস্থ্য সেবা ও ত্রাণ সামগ্রী। ৩৩৩ (জাতীয় কলসেন্টার) এই হেল্পলাইনে কল করে যে কেউ যে কোন সময় এই সেবাটি নিতে পারবেন।

105 – জাতীয় পরিচয়পত্র। জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত তথ্য যেমন- নিবন্ধন, সংশোধন ও হালনাগাদ সংক্রান্ত তথ্য ও পরামর্শ জানতে এই নাম্বারে কল করুন। ( চার্জ প্রযোজ্য )

109 – নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ। নারী নির্যাতন বা বাল্যবিবাহ হতে দেখলেই বিনামূল্যে কল করুন এই নাম্বারে । 109 (সকল অপারেটর থেকে)
10921 (জিপি ও বাংলালিংক বাদে) ( টোল ফ্রি )

106 – দুদক। যে কোন প্রকার দুর্নীতি চোখে পড়লে বিনামূল্যে কল করে জানিয়ে দিন এই নাম্বারে। ( টোল ফ্রি )

10941 – দুর্যোগের আগাম বার্তা। আবহাওয়া ও দূর্যোগ বার্তা সহ বন্যা পূর্বাভাস পাওয়া যাবে এই হেল্পলাইন নাম্বারে।( চার্জ প্রযোজ্য )

1098 – শিশুর সহায়তায় ফোন। সুবিধাবঞ্চিত, নির্যাতিত ও বিপদাপন্ন শিশুদের জরুরি সহায়তা সেবা প্রদানের উদ্দেশ্যে এই নাম্বারটি চালু করা হয়েছে।আপনার আশেপাশের শিশুদের যে কোন সমস্যা হলে বিনামূল্যে ডায়াল করে এই নাম্বার থেকে সেবা নিতে পারেন। ( টোল ফ্রি )

16263 – স্বাস্থ্য বাতায়ন। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য কল সেন্টার । যে কোন সমস্যায় ২৪ ঘন্টায় বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন। ডাক্তারের পরামর্শের পাশাপাশি সরকারি হাসপাতাল, ডাক্তারের তথ্য না স্বাস্থ্যসংক্রান্ত নিষয়ক তথ্য ও ফোন নাম্বার পাওয়া যাবে স্বাস্থ্য বাতায়ন হেল্প লাইনে। ( চার্জ প্রযোজ্য )

16162 – ঢাকা ওয়াসা। এই নাম্বারটি ডায়াল করে ঢাকা ওয়াসার গ্রাহকরা পানি, পয়োঃনিষ্কাশন ও ড্রেনেজ সংক্রান্ত যে কোন ধরণের অভিযোগ করতে পারবেন । ( চার্জ প্রযোজ্য )

16123 – কৃষি সেবা। দেশের যে কোন স্থান থেকে কৃষকরা কৃষি কল সেন্টারের তথ্য সেবা পেতে পারেন। কৃষি বিষয়ক যে কোন তথ্য – কৃষি, মৎস্য, প্রাণীসম্পদ ইত্যাদি বিষয়ক তথ্য ও পরামর্শ বিশেষজ্ঞদের কাছ থেকে পেতে এই নাম্বারে কল করুন। ( চার্জ প্রযোজ্য )

10922 – মহিলা সংস্থা/তথ্য আপা ( চার্জ প্রযোজ্য )

09654333333 – প্রবাস বন্ধু কল সেন্টার ( চার্জ প্রযোজ্য )

16236 – বাংলাদেশ ব্যাংক। ব্যাংকিং সংক্রান্ত যে কোন অভিযোগ জানাতে এই নম্বরে কল করুন ( চার্জ প্রযোজ্য )

16402 – বিটিসিএল। এই নাম্বারে ডায়াল করে গ্রাহকগণ বিটিসিএল ফোন ও বিলের ব্যাপারে অভিযোগ দাখিল করতে পারবেন। ( চার্জ প্রযোজ্য )

100 – বিটিআরসি। ( টোল ফ্রি )

16108 – মানবাধিকার সহায়তা। মানবাধিকার লঙ্ঘন হলে এই নাম্বারে ডায়াল করে জানান।

16430 – সরকারী আইন সেবা। আইনগত যে কোন ধরনের পরামর্শ ও সাহায্য পেতে বিনামূল্যে কল করুন। ( টোল ফ্রি )

16121– ভোক্তা বাতায়ন। ভোক্তা অধিকার নিশ্চিত করার জন্য এই হটলাইন নাম্বারটি চালু করা হয়েছে। পণ্য বা সেবা ক্রয়ে প্রতারিত হলে ১৬১২১ নাম্বারে অভিযোগ দেওয়া যাবে।

16256– ইউনিয়ন পরিষদ সেবা। আপনার ইউনিয়নের সকল তথ্য জানার জন্য কল করুন ইউনিয়ন সহায়তামূলক কল সেন্টারে। ইউনিয়ন পরিষদ পর্যায়ে যে কোন সরকারি ভাতা ও অনুদান সম্পর্কিত তথ্য ও পরামর্শ সেবা সাধারণ মামুষের কাছে পৌঁছিয়ে দেওয়ার জন্য ২০১২ এই হেল্পলাইন নাম্বারটি চালু করা হয়। ( চার্জ প্রযোজ্য )

131 – বাংলাদেশ রেলওয়ে কল সেন্টার। ট্রেনে এবং এর টিকিট সম্পর্কে জানতে কল করুন।

01799090011 – প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান। এই নাম্বারে ফোন করে প্রবাসী বাংলাদেশীরা যে কোন ধরণের পরামর্শ, আইনি তথ্য ও কাউন্সিলিং পাবেন। ( চার্জ প্রযোজ্য )

999 সহ কিছু হেল্প লাইন নাম্বার টোল ফ্রি। আবার কিছু নাম্বারে ফোন করলে চার্জ প্রযোজ্য হবে। আপনি উক্ত নাম্বার গুলোতে আপনি আপনার প্রয়োজন অনুসারে ফোন করে আপনার জিজ্ঞাসা বা সমস্যার সমাধান পেয়ে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *