হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম এর প্রোফাইল পিকচার যেভাবে হাইড করবেন !

আমরা যারা হোয়াটসঅ্যাপ (Whatsapp) ও টেলিগ্রাম (Telegram) ইউজার আছি তারা অনেকেই এই সম্পর্কে জানি। আবার হয়তো অনেকেই জানেন না। যারা জানেন না তাদের জন্য আমাদের এই লেখাটি।

অন্যান্য ইউজার থেকে আপনার প্রোফাইল পিকচার হাইড করার জন্য হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামে এই ফিচারটি রয়েছে। তবে তাদের আগের ভার্সন এ আপনার কন্টাক্ট নাম্বারে যারা ছিলো শুধু তারা বাদে আর অন্য কেউ প্রোফাইল পিকচার দেখতে পেতো না।

তবে এর পরবর্তী বা সাম্প্রতিক ভার্সনগুলোতে এই ফিচারটি রয়েছে। যেখানে আপনি আপনার প্রোফাইল পিকচারটি সবাইকে দেখাতে পারবেন। আর এখন, কোন নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপকে আপনার প্রোফাইল পিকচারটি দেখাতে চাচ্ছেন না সেটিও পারবেন।

তাহলে চলুন কয়েকটি ধাপের মাধ্যমে জেনে নিই হোয়াটসঅ্যাপ (Whatsapp) ও টেলিগ্রামে (Telegram) প্রোফাইল পিকচার হাইড করার বিষয়টি।

হোয়াটসঅ্যাপ এ প্রোফাইল পিকচার হাইড

  1. হোয়াটসঅ্যাপ ওপেন করুন এবং ডান পাশে উপরের দিকে ৩ টি ডট চিহ্নিত মেনুটিতে ক্লিক করুন। লিস্টে থাকা অপশন থেকে সেটিংসে ক্লিক করুন। সেটিংস পেইজটি আসার পর ‘Account’ এ যান।

2. Account এ গিয়ে Privacy তে ট্যাপ করুন এবং ‘Who can see my personal info’ সেকশনে Profile Photo তে ক্লিক করুন।

3. এখন সেখানে Profile photo privacy এর সেটিংস দেখতে পাবেন – Everyone, My Contacts, Nobody। আপনার প্রোফাইল পিকচারটি কাউকে দেখাতে না চাইলে nobody সিলেক্ট করুন। শুধু আপনার মোবাইলে থাকা কন্টাক্টগুলোকে দেখাতে চাইলে my contacts সিলেক্ট করুন। আর সবাইকে দেখাতে চাইলে everybody সিলেক্ট করুন।

টেলিগ্রাম এ প্রোফাইল পিকচার হাইড

টেলিগ্রাম ওপেন করুন এবং উপরের দিকে বাম পাশের মেনুতে ক্লিক করুন। সেটিংস এ গিয়ে ‘Privacy and Security’ ট্যাপ করুন।

Privacy and Security সেকশন এর ভিতর ‘Profile Photos’ সেটিংসটা দেখতে পাবেন। সেখানে ট্যাপ করলে – Everyone, My contacts ও Never allow অপশনগুলো দেখতে পাবেন। কোন নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপ থেকে প্রোফাইল পিকচার হাইড করতে never allow তে গিয়ে সিলেক্ট করতে হবে।

Never Allow তে গিয়ে যে কন্টাক্ট বা গ্রুপ থেকে আপনার পিকচারটি হাইড করতে চাচ্ছেন তাদের কন্টাক্ট লিস্ট থেকে তাদের নাম সিলেক্ট করুন। তা নিশ্চিত করার পর সবার উপরে ডান পাশে একটা টিক মার্ক দেখতে পাবেন সেটাতে ক্লিক করুন।

এভাবে Always Allow এর মাধ্যমে আপনি যাকে আপনার পিচকার দেখাতে চান তার কন্টাক্ট নাম্বার সিলেক্ট করুন।

তো এই ধাপগুলো অনুসরণ করে আপনি আপনার হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম প্রোফাইল পিচকার হাইড করে রাখতে পারবেন। হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম ও অন্যান্য স্যোশাল মিডিয়া অ্যাপস সম্পর্কিত টিপস এন্ড ট্রিকস পেতে আমাদের সাইটে চোখ রাখুন। আর্টিকেলটা ভালো লাগলে এবং আপনাদের যদি কিছু পরামর্শ থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ সবাইকে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + six =