বাংলা টু ইংলিশ, ইংলিশ টু বাংলা ট্রান্সলেশন করার ৫ টি এন্ড্রয়েড অ্যাপস

বাংলা টু ইংলিশ,ইংলিশ টু বাংলা

আজ আপনাদের পরিচয় করিয়ে দেবো, বাংলা টু ইংলিশ ও ইংলিশ টু বাংলা ট্রান্সলেশন করার ৫ টি কার্যকরী অ্যাপস সম্পর্কে।

আমাদের দেশে অনেক ইংলিশ এক্সপার্ট রয়েছেন। তা স্বত্তে ও ইংলিশ নিয়ে আমাদের দেশে অনেক মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। কারো কাছে ইংলিশ পানির মতো সোজা আবার কারো কাছে একটু কঠিন মনে হয়। তবে এদেশে পড়ালেখা করা লোকজন কম বেশি কাজ চালানোর মতো ইংলিশ জানে।

ইংলিশ জানা থাকলে ও অনেকের বিশেষ কিছু প্রয়োজন কিংবা জানার জন্য বাংলা টু ইংলিশ, ইংলিশ টু বাংলা ট্রান্সলেশন এর প্রয়োজন হয়।

আমরা যারা ইংলিশে এক্সপার্ট নই তাদের কিছু কিছু ক্ষেত্রে অনেক ইংরেজি শব্দের অর্থ জানার প্রয়োজন হয়। অথবা অনেক লম্বা বাক্য বুঝতে বেগ পেতে হয়। সে ক্ষেত্রে অনেকে সহজ সমাধান পেতে শব্দ বা বাক্যের অর্থ বুঝার জন্য ট্রান্সলেটর ব্যবহার করে থাকে।

বাংলা শব্দের ইংরেজি অর্থ জানার জন্য যে ডিকশনারিগুলো রয়েছে সেগুলো এখনও সেভাবে শব্দ দিয়ে সমৃদ্ধ করা হয়নি। তাই অনেকে কোনো শব্দের অর্থ বা সমার্থক শব্দ জানার জন্য ট্রান্সলেটর অ্যাপস ব্যবহার করে থাকে। চলুন কথা না বাড়িয়ে এই অ্যাপসগুলো সম্পর্কে জেনে নিই।

বাংলা টু ইংলিশ, ইংলিশ টু বাংলা ট্রান্সলেশন অ্যাপস

. Google Translate :

ট্রান্সলেট করার সবচেয়ে জনপ্রিয় ট্রান্সলেটর হলো গুগল ট্রান্সলেটর। পৃথিবীতে যতগুলো মেজর ভাষা রয়েছে প্রায় সব ভাষা ট্রান্সলেট করা সম্ভব গুগল ট্রান্সলেটর দিয়ে। 1 বিলিয়ন এর বেশি ডাউনলোড করা হয়েছে এই অ্যাপসটি। এতে রয়েছে অফলাইনে ট্রান্সলেট করার সুবিধা। এক কথায় বলতে গেলে, গুগল ট্রান্সলেটর হলো সকল ট্রান্সলেটর এর জনক।

২. Microsoft Translator : ৭০ টির ও বেশি ভাষা অনলাইন ও অফলাইনে অনুবাদ করার সক্ষমতা নিয়ে Google translate এর পর অবস্থান করছে Microsoft Translator। গুগল ট্রান্সলেটর এর মতো সকল ফিচার রয়েছে Microsoft এর Translator অ্যাপসে। Google Translate এর মতো এতে ও ছবির মাধ্যমে অনুবাদ করার ফিচারটি রয়েছে। প্লে স্টোরে ৫০ মিলিয়নের বেশি ডাউনলোড করা হয়েছে এই অ্যাপসটি।

৩. Bangla to English Translation & Dictionary : CrossAppers ডেভেলপার টিমের এই অ্যাপসটিতে ট্রান্সলেশন এর পাশাপাশি রয়েছে ভয়েস সার্চ, ডিকশনারি এবং Idioms & Phrases শেখার অপশন। ক্লিন ইউজার ইন্টারফেস ও এক্সপেরিয়েন্স পাবেন এই অ্যাপসটি ব্যবহার করে। একটি আদর্শ ট্রান্সলেশন ও ডিকশনারি হিসেবে এই অ্যাপসটি দারুন কাজ করে যাচ্ছে।

৪. Translate All – Speech Text Camera Translator : Translator Lab এর Translate All অ্যাপস এ প্রায় সকল ভাষা ট্রান্সলেট করা যায়। এতে আকর্ষণীয় যে ফিচারটি রয়েছে সেটি হলো ক্যামেরা ট্রান্সলেশন। আপনার ফোনে থাকা ছবি বা ক্যামেরা দিয়ে তোলা লেখা সম্বলিত ছবি সহজে ট্রান্সলেট করতে পারবেন এই অ্যাপস এর মাধ্যমে। গুগল প্লে স্টোরে ১০ মিলিয়নের বেশি ডাউনলোড করা হয়েছে এই অ্যাপসটি।

৫. Bengali – English Translator : এ অ্যাপসটির মাধ্যমে বাংলা টু ইংলিশ, ইংলিশ টু বাংলা এই দুইটি ভাষার ট্রান্সলেশন সহজে করতে পারবেন। ট্রান্সলেশনের জন্য ২ এমবি সাইজের এই অ্যাপসটি দারুন কাজ করে থাকে।

বাংলা টু ইংলিশ, ইংলিশ টু বাংলা ভাষা অনুবাদ করার জন্য এই সহায়ক অ্যাপসগুলোর তুলনা হয় না। আশা করি আমাদের এই লেখাটি আপনাদের ভালো লাগবে এবং কমেন্ট করে আপনার মতামতটি ও জানাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =