চাকরির খবর ও পরীক্ষার প্রস্তুতির জন্য ৫ টি দরকারি অ্যাপস

চাকরির খবর

আপনি যদি একজন ছাত্র বা চাকরি প্রত্যাশী হয়ে থাকেন, আমাদের এই লেখাটি হয়তো আপনার জন্য কাজে আসবে। বিভিন্ন চাকরির খবর ও পরীক্ষার প্রস্তুতির জন্য দরকারি ৫ টি এন্ড্রয়েড অ্যাপস নিয়ে আমাদের আজকের লেখাটি।

আমাদের জীবনের দীর্ঘ ২৪-২৫ টি বছর পড়াশোনায় পার করে দেওয়ার পরে শুরু হয় চাকরি নামক আরও একটি অধ্যায়ের। যেখানে এই দীর্ঘ সময়ে অর্জনকৃত আপনার শিক্ষা ও বিভিন্ন বিষয়ের দক্ষতাকে কাজে লাগিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করে গড়ে তোলার কাজে লিপ্ত হতে হয়। কিন্তু সেই চাকরি নামক সোনার হরিণ কে পাওয়া চারটি খানি কথা নয়।

বর্তমানে চাকরি পেতে হলে অবশ্যই বিভিন্ন পরীক্ষার মাধ্যমে এবং অনেক প্রতিদ্বন্দ্বীকে হার মানিয়ে আপনাকে আপনার নিজের জায়গাটি দখল করতে হবে। আর যার জন্য প্রয়োজন যথার্থ চাকরি প্রস্তুতি এবং প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে রাখতে পারে এমন উপায়গুলো অবলম্বন করা।

চাকরির প্রস্তুতির জন্য বইপড়ার ভূমিকা অতুলনীয়। তবে আমাদের প্রতিদিনের সঙ্গী মোবাইলের যথার্থ ব্যবহার আপনাকে চাকরির বাজারে কয়েকধাপ এগিয়ে রাখতে পারে।

বর্তমানে জ্ঞানার্জনের সুবিধার্থে দারুণ কিছু মোবাইল অ্যাপ কাজ করছে। যা বিভিন্ন বিষয়ের উপর জ্ঞানার্জন সহ চাকরির খবর, প্রস্তুতি ইত্যাদি নানা বিষয় সম্পর্কে দ্রুত এবং সঠিক সময়ে আপনাকে জানতে সাহায্য করবে।

সেসব অ্যাপ এর নানা রকম সুযোগ সুবিধা সম্পর্কে আপনাকে জানাতেই আমাদের আজকের আয়োজন।

চাকরির খবর ও প্রস্তুতির জন্য অ্যাপ কেন ব্যবহার করবেন?

বর্তমানে প্রযুক্তির এসময়ে যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে আপনাকেও সময়ের সাথে সাথে আপডেট হতে হবে।

বর্তমানে বিভিন্ন অ্যাপ খুঁজে পাবেন যেগুলোর ব্যবহার প্রতিনিয়ত জীবন আরও সহজ করে তুলেছে। এমনই কিছু অ্যাপ আপনার চাকরির খবর জানতে ও প্রস্তুতির ক্ষেত্রেও সহায়তা করতে পারে।

কোচিং এ শুধু পরীক্ষা দেওয়ার জন্য যাতায়াত অনেকের কাছেই সময় নষ্টের কারণ মনে হয়, অথচ পরীক্ষা না দিয়েও উপায় নেই। আপনার এই সমস্যার সমাধান হিসেবে বর্তমানে চাকরি প্রস্তুতির কিছু অ্যাপ পরীক্ষার ব্যবস্থা করে থাকে।

তাছাড়া অ্যাপগুলো প্রতিনিয়ত আপডেট করায় বিভিন্ন বিষয় সম্পর্কে সর্বশেষ তথ্য জানা যায়।

এছাড়াও আপনি এর মাধ্যমে সহজেই চাকরির খবর সহ বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ও সমাধান জেনে নিতে পারবেন।

কথা না বাড়িয়ে চলুন কাঙ্খিত সেসব চাকরির খবর ও প্রস্তুতিতে সহায়ক অ্যাপ, তাদের বৈশিষ্ট্য ও সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক :

  1. চাকরির খবর (Job circular)
  2. BCS Prostuti
  3. Quiz Console
  4. March Forward
  5. GuruKlub
সরকারি-চাকরির-খবর
ছবি ১-চাকরির খবর (Job circular)
চাকরির অ্যাপস
ছবি ২-BCS Prostuti
বিভিন্ন চাকরির খবর সমূহ
ছবি ৩-Quiz Console

March Forward সম্পর্কে কিছু কথা বিশেষভাবে না বললেই নয়। March Forward প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা হলেন বাদল সৈয়দ স্যার, মাহফুজুল হক স্যার ও এম ওবায়দুল্লাহ চৌধুরী স্যার। আপনি ফ্রি বা নাম মাত্র মূল্যে আপনার পরীক্ষার প্রস্তুতি ও কোচিং এখান থেকে করতে পারবেন। তার পাশপাশি বাংলা শুদ্ধ উচ্চারণ ও ফ্রি হ্যান্ড রাইটিং কোর্স রয়েছে। বিসিএস ও ব্যাংক জবের জন্য বিশেষভাবে তৈরি বই এবং লেকচার শীট সংগ্রহ করে চাকরির প্রস্তুতি নিতে পারবেন।

এই অ্যাপসগুলো গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করলে পেয়ে যাবেন। অ্যাপসগুলো সম্পর্কে জানলে আপনিও অবাক হবেন।

অ্যাপগুলোর মাধ্যমে আপনি যা জানতে বা শিখতে পারবেন

চাকরির প্রস্তুতি কেমন তা জানতে পরীক্ষা দিয়ে নিজেকে যাচাই করতে পারবেন।

MCQ টিপস, রাইটিং টিপস, ইন্টারভিউ টিপস, ক্যারিয়ার গাইডের মাধ্যমে ক্যারিয়ার কাউন্সিলিং সম্পর্কে জানতে পারবেন।

সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান বা কোম্পানির জব গুলোর ক্যাটাগরি, বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে পারবেন।

বিশ্বের সাম্প্রতিক ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা গুলো সম্পর্কে জ্ঞানার্জন করতে পারবেন। দেশের সাম্প্রতিক ঘটনার সকল তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ইংরেজি ভাষার দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন শব্দ অর্থসহ এর যেসব synonyms এবং antonyms গুলো রয়েছে তা সহজে জানতে পারবেন।

বিভিন্ন গাণিতিক সমস্যার সমাধান, MCQ এর জন্য সহজ ও শর্টকাট পদ্ধতি গুলো সম্পর্কে জানতে এসব অ্যাপের সাহায্য নিতে পারেন।

বিগত বছরগুলোতে টপিক ভিত্তিতে যেসব প্রশ্ন গুলো করা হয়েছে তার সমাধান সম্পর্কে জানতে পারবেন।

বিভিন্ন পরীক্ষার প্যাটার্ন, কোন কোন বিষয় গুলোর স্পষ্ট ধারণা রাখতে হবে, নিয়োগ পরীক্ষার বিভিন্ন তথ্য সম্পর্কে জানতে পারবেন।

মডেল টেস্ট, কুইজ টেস্ট,অধ্যায়ভিত্তিক আলোচনা সম্পর্কে জানতে পারবেন।

উপরের বিষয়গুলো তুলে ধরার কারন হচ্ছে আপনাদের এসব অ্যাপ এর সংক্ষিপ্ত কিছু ধারনা দেয়া। যা আপনাদের চাকরির প্রস্তুতির জন্য অনেক বেশি সহায়ক হিসেবে কাজ করবে বলে আশা করা যায়।

বইয়ের পাশাপাশি আপনি এর মাধ্যমে নিজের প্রস্তুতির ঘাটতি গুলো পুরণ করতে পারবেন এসব অ্যাপ এর সহায়তায়। অনেক সময় কিছু জিনিস সম্পর্কে জানতে একটি বই কেনা সম্ভব হয়ে পড়ে না যা এসব অ্যাপ এর মাধ্যমে আপনি ঘরে বসে অল্প কিছু সময়ের মধ্যেই সহজে জানতে পারবেন।

চাকরির বিভিন্ন খবর জানা ও পরীক্ষার প্রস্তুতির জন্য এই অ্যাপসগুলো আপনার অনেক কাজে দিবে। আমাদের এই লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন এবং কমেন্ট করে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *