কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার ৫ টি চমৎকার ওয়েবসাইট (২০২১)

কম্পিউটার সফটওয়্যার

বিশ্বে করোনা ভাইরাস মহামারি ঠেকানোর জন্য প্রায় সব দেশেই লকডাউন জারি করা হয়। সেই লকডাউন এর পর থেকে ঘরে বসেই চলছে অনলাইনে মিটিং, ক্লাস, পড়াশোনা, পরীক্ষা এবং ছোট খাটো অফিসিয়াল কাজ ও।

ইন্টারনেট ব্যবহারের সাথে সাথে বেড়েছে মোবাইল,ল্যাপটপ ও ডেক্সটপ কম্পিউটার এর ব্যবহার। যার ফলে বিভিন্ন সময় বিভিন্ন কারনে প্রয়োজন হচ্ছে বিশেষ কিছু সফটওয়্যার এর।

ফ্রি কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার জন্য ইন্টারনেটে অনেক ওয়েবসাইট রয়েছে কিন্তু সবগুলো নিরাপদ নয়। অনেক সাইট রয়েছে ফ্রি তে সফটওয়্যার ডাউনলোড এর নামে অযাচিত বিজ্ঞাপন, ফেক ভাইরাস সতর্কবার্তা দেখানো ও অচল ফাইল দিয়ে থাকে। তাহলে চলুন কম্পিউটার সফটওয়্যার ডাউনলোডের জন্য কয়েকটি সেরা ও নির্ভরযোগ্য সাইট দেখে নেওয়া যাক।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোডের ৫ টি নির্ভরযোগ্য ওয়েবসাইট

Download.com : প্রযুক্তি জগতের বিখ্যাত নাম CNet এর একটি অংশ এই সাইটটি। CNet অনেক আগে থেকেই প্রযুক্তি নিয়ে কাজ করে আসছে। তাদের সাইটে গেলে প্রযুক্তি বিষয়ক নিত্য নতুন সব তথ্য ও প্রোডাক্ট রিভিউ পাবেন।

সফটওয়্যার ডাউনলোড এর জন্য Download.com কে বলা হয় সকল কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড ওয়েবসাইট এর জননী। তাদের সংগ্রহে ১ লক্ষের অধিক সফটওয়্যার রয়েছে। এই সাইটে সব সময় আপডেটেড সফটওয়্যার পাবেন। কেবল উইন্ডোজ সফটওয়্যার নয়, এখানে আপনি Mac, iOS ও এন্ড্রয়েড ফোনের সফটওয়্যার সহজেই পেয়ে যাবেন।

প্ল্যাটফর্ম : Windows, Mac, iOS, Android
Website : https://download.cnet.com

Softpedia : সফটওয়্যার ডাউনলোডের আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট হলো Softpedia। এই সাইটটি প্রযুক্তির খবর এর পাশাপশি বিজ্ঞান ও স্বাস্থ্য সম্পর্কিত খবর প্রকাশ করে থাকে। এই সাইটে আপনি যে সফটওয়্যারটি ডাউনলোড করবেন সেটি সম্পর্কে তথ্য ও রিভিউ পাবেন।

Softpedia তে ছোট বড় পিসি গেমস এর বিশাল কালেকশন রয়েছে যা আপনি মুহুর্তের মধ্যে ডাউনলোড করে নিতে পারবেন। বিভিন্ন প্ল্যাটফর্মের পেইড সফটওয়্যার ও এই সাইটে পাবেন। সামগ্রিকভাবে, Softpedia হলো বিনামূল্যে সফটওয়্যার ডাউনলোড করার জন্য একটি সুপরিচিত, নির্ভরযোগ্য ও নিরাপদ মাধ্যম।

প্ল্যাটফর্ম : Windows, Linux, Mac, iOS, Android
Website : https://www.softpedia.com

Softonic : সফটওয়্যার ডাউনলোড করার জন্য আরেকটি জনপ্রিয় ও ট্রাস্টেড সাইট সাইট হলো Softonic। এটির যাত্রা শুরু হয় ১৯৯৭ সালে। প্রযুক্তি বিষয়ক তথ্য জানতে তাদের ব্লগ ফলো করতে পারেন।

এটি আপনাকে একদম বিনামূল্যে কম্পিউটার সফটওয়্যার প্রোভাইড করে। আপনি এখানে শুধুমাত্র ডাউনলোড বাটনে ক্লিক করার মাধ্যমে আপনার পছন্দের সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারবেন।

এটা বিশ্বের মধ্যে সবচেয়ে বড় সফটওয়্যার ডাউনলোডিং ওয়েবসাইটের একটি, যেখান থেকে আপনি স্প্যাম এবং মালওয়্যার ফ্রি সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

প্ল্যাটফর্ম : Windows, Mac, iOS, Android
Website : en.softonic.com

Ninite : সিম্পল ডিজাইনের মধ্যে কম্পিউটার সফটওয়্যার ডাউনলোডিং সাইট খুঁজে থাকলে Ninite হবে আপনার জন্য বেস্ট একটি সাইট। সফটওয়্যার ডাউনলোডের জন্য Ninite এর একটি কাস্টম ইনস্টলার রয়েছে যেটার মাধ্যমে একসাথে অনেকগুলো সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

এটি অপ্রয়োজনীয় টুলবার,জাঙ্ক ফাইল, ব্যাকগ্রাউন্ড এ রান থাকা এবং বার বার নেক্সট ক্লিক করা এসব অটোমেটিকালি ডিক্লাইন করে দেয়। তাই এতে ম্যালওয়্যার বা ভাইরাস নিয়ে চিন্তার ব্যাপার নেই।

এই ইনস্টলার ফাইলটি থাকার ফলে Ninite আপনার ডাউনলোড করা সমস্ত কিছুই স্বয়ংক্রিয়ভাবে আপডেট করবে।

প্ল্যাটফর্ম : Windows
Website : ninite.com

Software Informer : এই সাইটটি নতুন হলেও প্রয়োজনীয় সব সফটওয়্যার এখানে পাবেন। অন্যান্য সফটওয়্যার ডাউনলোড সাইট এর মতো Software informer সাইটি তেমন বড় না হলেও এখানে টপ রেটেড সফটওয়্যার গুলোর কালেকশন রয়েছে।

অন্য সকল ওয়েবসাইটের মত কম্পিউটার সফটওয়্যার ডাউনলোডের জন্য এটি ও একটি ট্রাস্টেড সাইট। এখান থেকে সফটওয়্যার ডাউনলোড করা সেইফ কারন প্রতিটি সফটওয়্যার স্ক্যান করার পর ডাউনলোড করার জন্য অনুমতি দিয়ে থাকে।

প্ল্যাটফর্ম : Windows, Mac, Android
Website : software.informer.com

শেষ কথা

প্রত্যেক সফটওয়্যার কোম্পানির একটি নিজস্ব ওয়েবসাইট থাকে যেখান থেকে আপনি তাদের প্রোডাক্ট ও সফটওয়্যারগুলো পাবেন। কিন্তু আমরা যারা কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি তাদের জন্য প্রতিটি সফটওয়্যার এর সাইটে গিয়ে সেই সফটওয়্যারটি ডাউনলোড করা একটা ঝামেলার ব্যাপার হয়ে দাঁড়ায়।

অনেক সময় সফটওয়্যার ডাউনলোড করার অপশনটা খু্ঁজতে ও বেগ পেতে হয়। তাই আমরা চাই কোন একটি সাইট থেকে নিজের প্রয়োজন মত সফটওয়্যারগুলো একসাথে ডাউনলোড করতে। আর এখানে দেয়া ওয়েবসাইটগুলো আপনার সমস্যার সমাধান করে দিবে।

আশা করি আপনি আমাদের আর্টিকেলটা পছন্দ করছেন এবং দয়া করে আপনার মন্তব্যগুলি আমাকে জানান যে আপনি কোন সাইটগুলি সবচেয়ে বেশি পছন্দ করেন, কোনটি আপনার প্রিয় এবং সাধারণত ফ্রি কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার জন্য আপনি কোন সাইটটি ব্যবহার করেন। ধন্যবাদ এবং সাথে থাকুন।

কম্পিউটার সফটওয়্যার ডাউনলোড করার ৫ টি চমৎকার ওয়েবসাইট (২০২১)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × two =

Scroll to top