Copyright-free-image

ব্লগ পোস্টের জন্য ১০ টি সেরা কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট

কেমন আছেন সবাই? আশা করি সবাই সুস্থ রয়েছেন এই সংকটময় মুহূর্তে। আজ আপনাদের ১০ টি কপিরাইট ফ্রি ইমেজ ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দিবো। এই সাইটগুলো থেকে আপনি আপনার ব্লগ এর জন্য বিনামূল্যে ছবি ডাউনলোড করতে পরবেন। চলুন তাহলে জেনে নেয়া যাক :

আমরা আমাদের ওয়েবসাইট এর এনজেগমেন্ট ও সৌন্দর্য বাড়াতে ছবি ব্যবহার করে থাকি। ছবি থাকলে আমাদের ওয়েবসাইট এর বাউন্স রেট একটু কম হয়। আমাদের ওয়েবসাইট এর ডিজাইনকে সুন্দর করে তোলে। তবে আপনার সাইট এ ব্যবহারকৃত ছবিগুলো ইউনিক বা কপিরাইট ফ্রি হতে হবে। তা না হলে গুগল আপনার সাইট এ কপিরাইট বা ইমেজ কপি এর জন্য কপিরাইট স্ট্রাইক দিতে পারে। তাই আমাদের ইউনিক কিংবা কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করা উচিত।

যেখান থেকে কপিরাইট ফ্রি ইমেজ পাবেন

নিচের এই ১০ টি ওয়েবসাইট থেকে আপনারা পছন্দমত ছবি বাছাই করে ব্যবহার করতে পারবেন।

১. Pixabay : কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার জন্য Pixabay হল বহুল জনপ্রিয় একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইট থেকে আপনি ইমেজ,অডিও,ভিডিও পাবেন। এছাড়া বিভিন্ন ধরণের ভেক্টর ও ইলাস্ট্রেটর পাবেন।

২. Pexels : আপনি এই ওয়েবসাইট থেকে ইমেজ,অডিও,ভিডিও,প্লাগিন ও অ্যাপস পাবেন।

৩. Unsplash : আপনার যে কোন কাজের জন্য এই সাইট থেকে ফ্রি ইমেজ নিতে পারবেন। তাদের মতে, ১ লক্ষ ১০ হাজার এর অধিক প্রফেশনাল ফটোগ্রাফার তাদের সাইট এ কন্ট্রিবিউট করছে।

৪. Gratisography : ভিন্ন ধরণের ফ্রি স্টক ইমেজ এর Gratisography অন্যতম।

৫. Burst : Burst হলো একটি স্টক ইমেজ প্লাটফর্ম যা Shopify দ্বারা পরিচালিত।

৬. Foodiesfeed : বিভিন্ন ধরণের খাবারের ছবির জন্য এটি একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট। এই ব্লগটি ফুড ব্লগারদের জন্য একটি অন্যতম মাধ্যম।

৭. Kaboompic : আপনি এই ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রি ইমেজ পাবেন। CNN, Forbes,Uber এর মতো অনেক কোম্পানি তাদের কনটেন্টগুলোতে Kaboompic এর ইমেজ ব্যবহার করে আসছে।

৮.Picjumbo : অন্য সকল সাইট এর মতো এই সাইট ও ফ্রি ইমেজ পাবেন। নিজের ব্যক্তিগত বা ব্যবসার কাজে নিঃসন্দেহে তাদের সাইট থেকে ছবি নিয়ে ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে ওদের কাছ থেকে পেইড সার্ভিসও নিতে পারবেন।

৯. Reshot : হরেক রকমের ছবি নিয়ে ভরপুর এই সাইটটি। আপনি এই ওয়েবসাইট থেকে ও ফ্রি ইমেজ নিতে পারবেন।

১০. Stocksnap.io : আপনি এই ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রি ইমেজ নিয়ে আপনার সাইট এ ব্যবহার করতে পারবেন

এইতো পেয়ে গেলাম অনেকগুলো কপিরাইট ফ্রি ইমেজ এর ওয়েবসাইট। লেখাটি শেষ করার আগে কিছু জিনিস শেয়ার করতে চাই আপনাদের সাথে। যা জানা থাকলে আমরা জন্য সুবিধা।

এইখানে দেওয়া সকল সাইট কপিরাইট ফ্রি এর অর্ন্তভুক্ত মানে Creative Common Zero (CC0) লাইসেন্স। তারপর ও তাদের ছবির নিচে দেওয়া লাইসেন্স বাটন এ ক্লিক করে জেনে নেওয়া ভালো। তাদের ছবিগুলো দিয়ে আপনি কোথায় কিভাবে ব্যবহার করতে পারবেন।

Creative Common Zero মানে হলো – আপনি ওইসব ইমেজ নিজের ব্যক্তিগত,ব্যবসায়িক কাজ এবং বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন। ইমেজ এর মালিকের অনুমতি ছাড়াই। আপনি চাইলে ছবির নিচে বা ক্যাপশন এ ফটোগ্রাফার এর নাম ও সোর্স উল্লেখ করতে পারেন। ক্রেডিট না দিলে ও কোনো সমস্যা নেই। এটি সম্পূর্ণ আপনার ইচ্ছা। তবে ক্রেডিট দেওয়াটা তারা ভালো চর্চার অংশ হিসেবে গণ্য করে।

এই সাইটগুলোর মধ্যে আপনার জন্য কোনটি বেশি ভালো ও উপযুক্ত লেগেছে আমাদের কমেন্ট করে জানাবেন।

Leave a Comment

fifteen + four =